ক্লান্ত
- সালেহা বড়লস্কর - বলাকারা চিরদিন ওড়ে ১৭-০৫-২০২৪

ক্লান্ত ক্লান্ত ক্লান্ত আমি
অতল গভীরে নামি।
ধূসর আকাশে চাই
যদি তার দেখা পাই,
হৃদয়ে শিশির মাখি
জোছনার স্বপ্ন দেখি।
আকাশে মেঘের ভেলা
হৃদয়ে স্বপ্নের খেলা,
তবু ক্লান্ত, ক্লান্ত, ক্লান্ত
হৃদয় বড় অশান্ত।

স্বপ্নের লাল পরীরা
দেয় না, দেয় না ধরা।
পাতা কাঁপে থরথর
তবু ও থামে না জ্বর।
স্বপ্নের সোনা রোদ্দুর
আজ যেন বহুদূর।
শুনি না যে কলরব
পাখীরা হয় নীরব।
পিপাসায় বুক ফাটে
সময় যে নাহি কাটে।
কার্নিশে ওড়ায় ঘুড়ি
পায়রার ওড়াওড়ি
তবু ও থামে না ক্লান্তি
কোথাও কি নেই শান্তি?
স্বপ্নের পায়রা তারা
মৌন স্তব্ধ ভাষাহারা
আগুনে পুড়ে হৃদয়
তারারা আজ নির্দয়।
ছড়ায় না আজ আলো
কিছু নাহি লাগে ভালো।
কোকিলের কুহুতান
শুনে না যে মম প্রাণ।
নির্ঝর ঝর্ণা নিথর
হৃদয় আজ কাতর।
বাতাসে সুবাস নাই
ক্লান্তির বারতা পাই।

ক্লান্তি নামে চোখে মুখে
ক্লান্তি আকাশের বুকে।
নিঝুম নিস্তব্ধ ধরা
ক্লান্তিতে ঝিমায় তারা।
ঘুম, ঘুম ঝরে ক্লান্তি
আহা শান্তি, শান্তি, শান্তি।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।